রাজ্যসভাতে পাশ হল তিন তালাক বিল। লোকসভাতে আগেই পাশ হয়েছিল তিন তালাক বিল। কিন্তু রাজ্যসভায় আটকে যাচ্ছিল শাসক দল। সংসদের উচ্চকক্ষে সংখ্যালঘু বিজেপি। জেডিইউ, টিআরএস ও এআইডিএমকে অধিবেশনকক্ষ থেকে ওয়াকআউট করে। এরপর ভোটাভুটিতে বিলের পক্ষে ভোট পড়ে ৯৯টি। বিপক্ষে ভোট দিয়েছেন ৮৪ জন সাংসদ। তিন তালাক বিলকে সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি করে বিরোধীরা। কিন্তু ভোটাভুটিতে খারিজ হয়ে যায় তাদের প্রস্তাব। ১০০জন সাংসদ প্রস্তাবের বিরোধিতায় ভোট দেন। পক্ষে ভোট পড়ে ৮৪ জনের। তখনই রাজ্যসভায় বিজেপির জয় কার্যত নিশ্চিত হয়ে যায়।          

এর আগে বিলের বিরোধিতায় রাজ্যসভা থেকে ওয়াকআউট করে এআইডিএমকে ও জেডিইউ। দুই দলই বিজেপির শরিক। শরিকদ্বয় ভোটদানে বিরত থাকায় লাভবান হয় সরকারপক্ষ।

প্রসঙ্গত, আজ রাজ্যসভায় মুসলিম মহিলা (বিবাহ অধিকার সংরক্ষণ) বিল 2019 পেশ করেন আইনমন্ত্রী রবি শঙ্কর। এ দিন এই বিল পেশ করে তিনি বলেন, নারীর ক্ষমতায়ন, মানবিকতা, লিঙ্গ সমতার প্রশ্নে এই বিলকে নিয়ে রাজনীতি করা উচিত নয়। তবে, এই বিলে তাত্ক্ষণিক তিন তালাক বিরোধী আইনে ফৌজদারি অপরাধের বিষয়টি সমালোচনা করে কংগ্রেস, তৃণমূল-সহ অন্যান্য বিরোধীরা। বিলটি সংসদীয় কমিটিতে পাঠানোর দাবি জানানো হয়। উল্লেখ্য, মোদী সরকারের প্রথম ইনিংসে তিন তালাক বিল লোকসভায় পাশ করাতে পারলেও রাজ্যসভায় সংখ্যা না থাকায় পাশ করাতে ব্যর্থ হয় কেন্দ্র। 


మరింత సమాచారం తెలుసుకోండి: