Indiaherald Group of Publishers P LIMITED

X
close save
crop image
x
Sun, Oct 20, 2019 | Last Updated 5:54 pm IST

Menu &Sections

Search

৩৭০ ধারা নিয়ে মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়

৩৭০ ধারা নিয়ে মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়
৩৭০ ধারা নিয়ে মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়
http://apherald-nkywabj.stackpathdns.com/images/appleiconAPH72x72.png apherald.com

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদ নিয়ে প্রায় ২৪ ঘণ্টা পরে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবং তিনি পরিষ্কার জানিয়ে দিলেন, এই বিলের বিরোধিতা করা হবে। এই সিদ্ধান্ত নেওয়ার আগে কাস্মীরের মানুষ এবং রাজনীতিকদের সঙ্গে আলোচনা করা উচিত ছিল। এরপরই তিনি বলেন, ওমর আবদুল্লা, মেহেবুবা মুফতির কোনও কোঁজ নেই। তাঁরা কি সন্ত্রাসবাদী ? গণতন্ত্রের স্বার্থে তাঁদের ছেড়ে দেওয়া উচিত। তিনি বলেন, “ওঁরা সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করতে পারতেন। ওঁদের কাশ্মীরের লোকজনকেও ডাকা উচিত ছিল। বৈঠক ডাকতে পারতেন, আমরা যাওয়ার জন্য রাজি ছিলাম। আলোচনার মাধ্যমে সবাইকে সহমতে এনে তারপর সিদ্ধান্ত নেওয়া যেত। কোনও কিছুই স্থায়ী নয়, কিন্তু কখনও কখনও স্থায়ী সিদ্ধান্ত নিতে হয়। নিশ্চয়ই পদ্ধতিগত কিছু ত্রুটি ছিল।”

 

সোমবার রাজ্যসভায় জম্মু-কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার নিয়ে যে তুলকালাম হয়েছিল, তার ২৪ ঘণ্টা পরে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সুপারিশ এবং জম্মু-কাশঅমীর পুনর্গঠন বিল পেশ হতেই উত্তপ্ত হয়ে ওঠে লোকসভা। এদিন অধিবেশনের অমিত শাহ স্পষ্ট জানিয়ে দেন, জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ, এ নিয়ে কোনও সন্দেহ নেই। কোনও আইনি জটিলতা নেই। এরপরএই প্রথম প্রশ্ন তোলেন অধীর চোধুরি। তিনি বলেন, নিয়ম ভেঙে জম্মু-কাশ্মীর ভাগ করা হয়েছে। সিমলা চুক্তি, লাহোর চুক্তির পরও কী করে এটা আভ্যন্তরীণ বিষয় হলো ? এরপর জম্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্র আগ্রাসী ভূমিকা নিচ্ছে বলে অভিযোগ তোলে বিরোধীরা। এর জবাব দিতে গিয়ে কিছুটা উত্তেজিত হয়ে ওঠেন অমিত শাহ। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যতবারই জম্মু-কাশ্মীর রাজ্যের নাম উল্লেখ করা হয়েছে ততবারই পাক অধীকৃত কাশ্মীর এবং আকসাই চিনকে নিয়ে বলা হয়েছএ। জম্মু-কাশ্মীরকে সম্পূর্ণভাবে ভারতভুক্তি করতে সরকার বদ্ধ পরিকর। এই প্রস্তাব এবং বিল ভারতের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এখানেই তিনি থেমে থাকেননি, তিনি জানিয়ে দেন এই ভূখণ্ডের জন্য জীবন দিতেও তিনি প্রস্তুত।

 



Kashmiri leader should be released says mamata banerjee
5/ 5 - (1 votes)
Add To Favourite
More from author
About the author

Bharath has been the knowledge focal point for the world, As Darvin evolution formula End is the Start ... Bharath again will be the Knowledge Focal Point to the whole world. Want to hold the lamp and shine light on the path of greatness for our country Bharath.