বিধানসভাতে পাস হয়ে গেল গণপিটুনি বিল। আর এই বিল পাশের মাধ্যমেই নবজাগরণের বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজস্থান সরকার বিল আনলেও তা পাশ করাতে পারেনি এখনও। অথচ সুপ্রিম কোর্টই এই বিলের নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশেই এদিন গণপিটুনি প্রতিরোধ আইন পাশ করল রাজ্য।

 

এ বিল পাশের আগে মুখ্যমন্ত্রী বলেন, নিজের হাতে আইন তুলে নেওয়ার অধিকার কারোর নেই। এরকম কোনও ঘটনা বা অভিযোগ পেলেই প্রথমেই পুলিশকে জানান। গণপিটুনি রুখতে কেন্দ্র, রাজ্য, পুলিশ সবাইকে একসঙ্গে লড়তে হবে। দেশের অন্য কোনও রাজ্যে পাশ হয়নি এই বিল। তার মানে এই নয় যে, এ রাজ্য পাশ করবে না এই বিল। দেশ যখনই সংকটমূলক অবস্তায় দাঁড়িয়েছে তখনই গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে বাংলা। এই বিল পাশ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বিধবা বিবাহ প্রণয়নের তুলনা টেনে এনে বলেন, দেশকে দিশা দেখাতে পশ্চিমবঙ্গ সবসময় অগ্রণী ভূমিকা পালন করেছে।

 

তবে এই বিলে ফাঁক রয়েছে বলে বিরোধীদের মন্তব্য। বিরোধীদের অভিযোগ, যে বিল তিন দিন আগে সার্কুলেট হয়েছে, আজ সেই বিলের টেক্সট বদলানো হয়েছে। যদিও মুখ্যমন্ত্রীর দাবি অত্যন্ত কড়া এই আইন। বড় কিছু করতে গেলে টেকনিক্যাল কিছু ভুলচুক হয়েই থাকে। এমনকী বিরোধীরা এই বিলকে সিলেক্ট কমিটিতে পাঠানোর প্রস্তাব দেয়, কিন্তু সরকার সেই প্রস্তাব মানেনি।

গোটা দেশের এই গুরুতর সমস্যার সমাধানে রাজ্য সরকারের তরফে গণপিটুনির সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড রাখা হয়েছে।



మరింత సమాచారం తెలుసుకోండి: