দু’দিন আগেই খাগড়াগড় বিষ্ফোরণ কাণ্ডে ১৯ জনের সাজা ঘোষণা করেছে আদালত। এখনও ১১ অবিযুক্তের বিচার চলছে। কিন্তু এই কাণ্ডে প্রধান অভিযুক্ত একসময়ে জেএমবির শীর্ষ নেতা সালাউদ্দিন সালেহিন ওরফে ‘বড় ভাই’কে এখনও গ্রেফতার করা সম্ভব হয়নি। তাকে গ্রেফতার করতে পারলেই খাগড়াগড় কাণ্ডের তদন্ত শেষ হবে। যদিও এই মামলার তিন অভিযুক্ত সালাউদ্দিন, তালহা শেখ ও হাত কাটা নাসিরুল্লা এখনও পলাতক। যদিও এনআইএ সূত্রে খবর, সম্প্রতি তালহা শেখ ও হাত কাটা নাসিরুল্লা বাংলাদেশে ধরা পড়েছে। ওই দু’জনকে খাগড়াগড় কাণ্ডে গ্রেফতার করে আনার প্রক্রিয়া শুরু হয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালে দু্র্গাপুজোর অষ্টমীর দিন বর্ধমানের খাগড়াগড়ে একটি দোতলা বাড়িতে বিষ্ফোরণ ঘটে। না হাসপাতাল নিয়ে যাওয়ার কোনও পরিকল্পনা নয়, জঙ্গি কার্যকলাপের চিহ্ন মোছার কাজ করছিল দুই মহিলা আলিমা ও গুলশানরা বিবি। তারপরই প্রকাশ্যে আসে এ রাজ্যে জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (JMB)-এর জঙ্গি কার্যকলাপের ছাপ। ঘটনায় একে একে ৩১ জনকে গ্রেফতার করে জাতীয় তদন্তকারী সংস্থা (NIA)।

প্রায় পাঁচ বছর পর সাজা ঘোষণা করল আদালত। এর আগে ২৩ অগাস্ট আলিমা ও গুলশানরা বিবি সহ মোট ১৯ জনকে কাঠগোড়ায় তোলা হয়। বিচারক ১৯ অভিযুক্তকেই জিজ্ঞাসা করেন, তারা কারোর প্ররোচনায় দোষ স্বীকার করছেন কি না? অভিযুক্তরা সবাই জানায়, তারা বিনা প্ররোচনায় নিজেদের দোষ স্বীকার করছে। তারপরই এনআইএ বিশেষ আদালত ১৯ জনকে দোষী সাব্যস্ত করে।



మరింత సమాచారం తెలుసుకోండి: