চন্দ্রযান-২ চাঁদের মাটিতে নামার আগেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় । এখনও খোঁজ পাওয়া যায়নি তার । এরপরেই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে বলেছেন , বিজ্ঞানীদের পরিশ্রম বিফলে যাবে না । বিজ্ঞানীদের কাজকে তিনি অভিনন্দন জানিয়েছেন । ইসরোর বিজ্ঞানীদেরকে অভিনন্দন কংগ্রেসের সাবেক প্রেসিডেন্ট রাহুল গান্ধী । এরপরেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার বলেছিলেন , দেশজুড়ে অর্থনৈতিক বিপর্যয় থেকে নজর ঘোরাতেই চন্দ্রযান নিয়ে মাতামাতি শুরু করেছে মোদী সরকার।
কিন্ত শনিবার চাঁদের মাটিতে ইসরোর বিজ্ঞানীদের তৈরি করা চন্দ্রযান-২ নামতে না পারার পরেই বিজ্ঞানীদের প্রশংসা করলেন এবং তাদেরকে অভিনন্দন জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

মুখ্যমন্ত্রী এক টুইট বার্তায় বলেন , ইসরোকে শুভেচ্ছা। তোমাদের পাশে আছি, ফের গর্বিত হওয়ার সুযোগ দেবে ইসরো। যারা মহাকাশ গবেষণায় আমাদের পথ প্রদর্শক, তাঁদের উৎসর্গ করা হল এই অভিযান। 
কংগ্রেস দলের সাবেক প্রেসিডেন্ট ও সাংসদ রাহুল গান্ধী ইসরোর বিজ্ঞানীদের পাশে দাঁড়িয়ে টুইট করে বলেছেন ,এই পরিশ্রম বিফলে যাবে না।
ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। এখনও তার সঙ্গে কোনও যোগাযোগ করা সম্ভব হয়নি। এই অপ্রত্যাশিত বিপর্যয়ে ভেঙে পড়েছেন ইসরোর প্রধান কে শিবন। ইসরোর বিজ্ঞানীদের সান্ত্বনা দিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। টুইটে তিনি লিখেছেন এই পরিশ্রম বিফলে যাবে না। ইসরোর বিজ্ঞানীদের প্রচেষ্টা গোটা দেশের কাছে একটা নজির‌। উদাহরণ তৈরি করেছে।

চন্দ্রযান নিয়ে রাতেই টুইট করেছে কংগ্রেস। দলের পক্ষ থেকে ইসরোর বিজ্ঞানীদের প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়ে টুইট করে কংগ্রেস। তাঁদের পাশে থাকার বার্তা দেওয়া হয়েছে। টুইটে লেখা হয়েছে, ‘‌ইসরোর বিজ্ঞানীদের এই উৎকণ্ঠার পাশে আছি আমরা। জয় হিন্দ।’‌
সব ঠিক ছিল পরিকল্পনা মতো। নির্দিষ্ট সমীকরণেই নামছিল চন্দ্রযান। গতি কমিয়ে অবতরণের জন্য একেবারে প্রস্তুত ছিল সেটি। কিন্তু হঠাৎ করে গতি বদলে যায়। গতি বাড়িয়ে কক্ষপথ থেকে ছিটকে যায় ল্যান্ডার‌। এখন পর্যন্ত কোনও যোগাযোগ করা যায়নি ল্যান্ডারের সঙ্গে। গত ২৩ জুলাই শ্রীহরিকোটা থেকে উড়েছিল চন্দ্রযান-২। গত দেড়মাস ধরে সঠিক সমীকরণেই এগিয়েছে সেটি। পরতে পরতে থাকা সব বাঁধা টপকে চাঁদের একেবারে কাছেই পৌঁছে গিয়েছিল সেটি। কিন্তু শেষ পর্যন্ত চাঁদের মাটিতে নামতেই পারল না ।



మరింత సమాచారం తెలుసుకోండి: