দীর্ঘদিন ধরে বিভিন্ন অজুহাত দেখানোর পর গত ২ সেপ্টেম্বর কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করতে দিয়েছিল পাকিস্তান। আন্তর্জাতিক আদালতের নির্দেশ মেনে অবশেষে দেওয়া হয়েছিল ‘কনস্যুলার অ্যাকসেস’। কিন্তু আবার সেই সিদ্ধান্তকে নিয়ে পুনরায় না করল পাকিস্তান সরকার। বৃহস্পতিবার পাকিস্তান সোজা জানিয়ে দিলো যে কুলভূষণকে আর ‘কন্স্যুলার অ্যাকসেস’ দেওয়া হবেনা।

এইদিন এই নিয়ে বিবৃতি জারি করেছে পাক সরকার। পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়সল জানিয়েছেন, ‘‘কুলভূষণ যাদবকে আর ভারতীয় কূটনীতিকদের সঙ্গে দেখা করতে দেওয়া হবে না।’’ 

কিন্তু কেন এই সিদ্ধান্ত, টা নিয়ে কিছু জানানো হয়নি। অনেকেই মনে করছেন যে কাশ্মীরে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকে দুই দেশের সম্পর্ক যে পর্যায়ে পৌঁছেছে এই সিদ্ধান্ত তারই ফল।

কুলভূষণ সম্পর্কিত বিষয় শেষ পর্যন্ত আন্তর্জাতিক আদালত পর্যন্ত গড়িয়েছিল। সেই আদালতের নির্দেশ মেনেই এর আগে, গত ২ সেপ্টেম্বর কুলভূষণের সঙ্গে দেখা করেন ভারতীয় কূটনীতিবিদ গৌরব অহলুওয়ালিয়া। ঘণ্টা খানেক তাঁদের মধ্যে কথাও হয়। ভারতের আপত্তি সত্ত্বেও সেখানে পাক আধিকারিকরা উপস্থিত ছিলেন। এমনকি, দু’জনের কথোপকথন রেকর্ডও করা হয়। পাকিস্তান পাল্টা যুক্তি দেখিয়েছে যে তারা ‘স্বচ্ছতা’ বজায় রাখতেই এরকম পদক্ষেপ নিয়েছে। কিন্তু ভারত জানিয়েছে এমতাবস্থায় কুলভূষণ বেশ চাপেই আছেন।

 

 


మరింత సమాచారం తెలుసుకోండి: