প্রত্যাশা মতোই শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজ জিতল ভারত। প্রথম ম্যাচ বৃষ্টির জন্য পরিত্যক্ত হলেও দ্বিতীয় ম্যাচ জেতে ভারত। তাই শুক্রবার ছিল সিরিজ নির্ণায়ক ম্যাচ। এই ম্যাচে শ্রীলঙ্কাকে ৭৮ রানে হারিয়ে সিরিজ জিতল কোহলি বাহিনী। শুক্রবার পুণেয় সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ছয় উইকেটে ২০১ তুলেছিল ভারত। টস হেরে ব্যাট করতে নেমে বড় রানের ভিত গড়ে দিয়েছিলেন দুই ওপেনার লোকেশ রাহুল ও শিখর ধওয়ন। পাওয়ারপ্লে-র ছয় ওভারে দু’জনে যোগ করেছিলেন ৬৩ রান। 

 

ভারতের প্রথম উইকেট পড়েছিল ১০.৫ ওভারে। আর চতুর্থ উইকেট পড়েছিল ১২.৫ ওভারে। দুই ওভারের মধ্যে হঠাৎই চাপে কেঁপে গিয়েছিল ভারতের মিডল অর্ডার।সেই পরিস্থিতি থেকে চার নম্বরে নামা মণীশ পাণ্ডে ও ছয় নম্বরে নামা বিরাট কোহালি পঞ্চম উইকেটে ৪২ রান যোগ করেন। যখন মনে হয়েছিল ইনিংস মেরামতির কাজ শেষ, এ বার দুশোর ওপারে যাওয়ার জন্য হাত খুলবেন দু’জনে, তখনই রান আউট হলেন কোহালি (১৭ বলে ২৬)। যা তাঁর ক্ষেত্রে একেবারেই ব্যতিক্রমী। লাহিরু কুমারার পরের বলেই ফিরলেন ওয়াশিংটন সুন্দর (০)। কোহালি-সুন্দর ফিরলেন পর পর দুই বলে। কোহালি যখন ফিরেছিলেন, তখন ১৭.৩ ওভারে ভারতের রান ছিল ১৬৪। সেখান থেকে ভারত থামল ২০১ রানে। মণীশ পাণ্ডে (১৮ বলে অপরাজিত ৩১) ও শার্দুল ঠাকুর (৮ বলে ২২) ঝড় তুললেন স্লগে। শেষ ১৪ বলে উঠল ৩৭ রান।

 

জবাবে ব্যাট করতে নেমে জোড়া ধাক্কা খেয়েছিল সফরকারী দল। দুই ওপেনার ফিরে গিয়েছিলেন দ্বিতীয় ওভারের মধ্যেই। জশপ্রীত বুমরা নিয়েছিলেন দানুষ্কা গুণতিলকেকে। আর শার্দুল ঠাকুর নিয়েছিলেন আভিষ্কা ফার্নান্দোকে। এর পরই রান আউট হয়েছিলেন ওশাদা ফার্নান্দো। ৫.১ ওভারে ২৬ রানে পড়েছিল চতুর্থ উইকেট। নবদীপ সাইনির দুরন্ত ইয়র্কারে বোল্ড হয়েছিলেন কুসল পেরেরা। এর পর তাসের ঘরের মতো ভেঙে পড়ে শ্রীলঙ্কার ইনিংস। পরের ২৪ রানের মধ্যে ফেরেন আরও তিন জন। ১১৮ রানে আট উইকেট হারিয়ে ধুঁকতে থাকে শ্রীলঙ্কা। দাসুন শানাকা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, লক্ষ্মণ সানদাকান ফেরেন পর পর। লড়ছিলেন একমাত্র ধনঞ্জয় ডি সিলভা। ৩১ বলে পঞ্চাশ পূর্ণ করেছিলেন তিনি। কিন্তু অন্যপ্রান্তে পর পর উইকেট পড়তে থাকায় মারতে গিয়ে নবদীপ সাইনিকে উইকেট দিলেন তিনি। ধনঞ্জয়ের ৩৬ বলে ৫৭ রানের ইনিংসে ছিল আটটি চার ও একটি ছয়। তিনি ফেরার দু’বল পড়েই শেষ হয় শ্রীলঙ্কার ইনিংস। আউট হন লাসিথ মালিঙ্গা। ভারতের সফলতম বোলার নবদীপ সাইনি। ২৮ রানে তিন উইকেট নিলেন তিনি। ওয়াশিংটন সুন্দর ও শার্দুল ঠাকুর নিলেন দুটো করে উইকেট।

మరింత సమాచారం తెలుసుకోండి: