২০১৯ এ বিরাট কোহলির ব্যাট কখা বললেও গতবারের তুলনায় সবচেয়ে বেশি রানের মালিক হয়েছেন হিটম্যান রোহিত শর্মা। গতবছর মোট সাতটি শতরান করেন ভারতীয় দলের ওপেনার। যার মধ্যে রোহিত পাঁচটি শতরান করেন ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপে। বিশ্বকাপে রোহিত করেন ৬৪৮ রান। তাঁর ব্যাটিং গড় ছিল ৮১.০০। একটি বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি করে নজির গড়েন হিটম্যান। আবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচে দর্শকদের স্টিভ স্মিথের জন্য চিয়ার করতে বলেছিলেন ভারত অধিনায়ক। সেই ম্যাচে এক বছরের নির্বাসন কাটিয়ে বাইশ গজে ফিরেছিলেন স্মিথ। প্রতিদ্বন্দ্বী ক্রিকেটারের জন্য এমন সম্মান দেখানোর জন্যই 'স্পিরিট অফ ক্রিকেট' সম্মান পেলেন কোহলি। 

 

অন্যদিকে, বিশ্বকাপ সেমিফাইনালে হারলেও বছর জুড়ে দাপিয়ে বেড়িয়েছে ভারতীয় ক্রিকেট টিম। সব ফর্ম্যাটে নিজেদের প্রতিভার পরিচয় দিয়েছেন ভারতীয় ক্রিকেটাররা। আর ব্যাট কথা বলেছে অধিনায়ক বিরাট কোহলির। সেই কারণে টেস্ট এবং ওয়ান ডে-তে হয়েছে একের পর এক রেকর্ড। তারই ফলস্বরূপ এবারে আইসিসির বর্ষসেরা টেস্ট এবং ওয়ান ডে অধিনায়কের মুকুট উঠল ভারত অধিনায়কের মাথাতেই। টিম ইন্ডিয়া বছরটা শুরু করেছিলেন অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয় দিয়ে।

 

দেখে নেওয়া যাক বর্ষসেরা টেস্ট একাদশ - মায়াঙ্ক আগরওয়াল, টম লাথাম, মার্নাস লাবুশ্যান, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভ স্মিথ, বেন স্টোকস, বিজে ওয়াল্টিং (উইকেটকিপার), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নেইল ওয়াঙ্গার, নাথান লিওঁ।

 

দেখে নেওয়া যাক বর্ষসেরা ওয়ান ডে একাদশ - রোহিত শর্মা, শাই হোপ, বিরাট কোহলি (অধিনায়ক), বাবর আজম, কেন উইলিয়ামসন, বেন স্টোকস, জোস বাটলার (উইকেটকিপার), মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মহম্মদ শামি এবং কুলদীপ যাদব।

మరింత సమాచారం తెలుసుకోండి: