শুধু ম্যাচ জেতানো ইনিংসই নয়, ছিল সিরিজ জেতার ম্যাচ। আর সেই ম্যাচেই ক্যাপ্টেন্স ইনিংস এলো অধিনায়ক বিরাট কোহলির ব্যাট থেকে। ৯১ বলে ৮৯ রানের ইনিংসের সঙ্গে করলেন তিনটি নতুন রেকর্ড। টপকালেন ভারতের বিশ্বজয়ী প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির রেকর্ড। দেখে নেওয়া যাক কী কী রেকর্ড করলেন কোহলি -

 

১) তিন ফরম্যাট মিলিয়ে ভারতীয় অধিনায়কদের মধ্যে মোট রানে তিনিই এখন শীর্ষে। রবিবার তিনি টপকে গেলেন মহেন্দ্র সিংহ ধোনিকে। ক্যাপ্টেন থাকাকালীন তিন ফরম্যাট মিলিয়ে ৩৩০ ইনিংসে ধোনির ব্যাটে এসেছিল ১১২০৭ রান। ১৯৯ ইনিংসে সেটাকেই টপকে গেলেন বিরাট (১১২০৮ রান)। এই তালিকায় তিনে রয়েছেন মহম্মদ আজহারউদ্দিন (২৩০ ইনিংসে ৮০৯৫ রান), চারে আছেন সৌরভ গঙ্গোপাধ্যায় (২১৭ ইনিংসে ৭৬৪৩ রান)।

 

২) একদিনের ক্রিকেটে ‘ফিফটি প্লাস’ ইনিংসের ক্ষেত্রে সেঞ্চুরি করেছেন তিনি। ৫০ ওভারের ক্রিকেটে তাঁর ৪৩ শতরান রয়েছে। এর সঙ্গে বেঙ্গালুরুতে ৫৭তম হাফ-সেঞ্চুরি করলেন তিনি। দুই মিলিয়ে এই ফরম্যাটে পঞ্চাশের বেশি রান করার ক্ষেত্রে একশো ইনিংস হয়ে গেল তাঁর। একদিনের ক্রিকেটে ‘ফিফটি প্লাস’ ইনিংসের ক্ষেত্রে এক নম্বরে রয়েছেন কুমার সঙ্গাকারা (১৪৫)। রিকি পন্টিং (১১২) ও জাক কালিস (১০৩) রয়েছেন পর পর। কালিসের পরই এখন কোহালি। যে ভাবে খেলছেন, তাতে দ্রুত টপকে যাওয়া উচিত প্রোটিয়া অলরাউন্ডারকে।

 

৩) বেঙ্গালুরুতে অধিনায়ক হিসেবে একদিনের ক্রিকেটে দ্রুততম ৫০০০ রানে পৌঁছনোর রেকর্ডও গড়লেন কোহালি। তিনি নিলেন ৮২ ইনিংস। কোহালি ভাঙলেন ধোনিরই রেকর্ড। এমএসডি নিয়েছিলেন ১২৭ ইনিংস। ধোনির পরে ছিলেন রিকি পন্টিং (১৩১ ইনিংস), গ্রেম স্মিথ (১৩৫ ইনিংস), সৌরভ গঙ্গোপাধ্যায় (১৩৬ ইনিংস)।

మరింత సమాచారం తెలుసుకోండి: