বয়স নয়, ক্লাসটাই পারমানেন্ট। এটা যে শুধু কথার কথা নয়, বাস্তব হওয়া সম্ভব তা করে দেখালেন ৮৫ বছররে এক যুবক। হ্যাঁ, কোনও সিনেমা বা গল্পকথা নয় একেবারে বাস্তব। আর অসম্ভবকেই সম্ভব করেছেন এক ক্যারিবিয়ান ক্রিকেটার। না, আর ভনিতা নয় এবার বিস্তারিত বলা যাক।

নাম সিসিল রাইট। বয়স ৮৫ বছর। ঘাবড়াবেন না, একদম ঠিক পড়ছেন ৮৫ বছর বয়সে ক্রিকেট খেলছেন তিনি। এখানেই শেষ নয়, ১২ গজ লম্বা লাইন আপে পেস বোলিং করেছেন। ডেইলি মিরর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ৬০ বছরের ক্রিকেট কেরিয়ারে তিনি ৭০০০ উইকেট নিয়েছেন ২০ লক্ষ ম্যাচ খেলে। গত ৭ সেপ্টেম্বর তিনি ক্রিকেট থেকে অবসর নেন।

 

বিস্ময়ের এখনও বাকি, গ্যারি সোবার্স, ওয়েস হল, ভিভ রিচার্ডস, ফ্র্যাঙ্ক ওরেলের মতো ক্রিকেটারদের সঙ্গে খেলেছেন সিসিল। ক্রিকেট কেরিয়ারে তেমন কোনও বিরাট সাফল্য নেই তবে ইতিহাসে তিনিই সম্ভবত সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার। একটা সময়ে পাঁচটি মরশুমে তিনি ৫৩৮টি উইকেট নিয়েছিলেন। হিসাব অনুযায়ী, প্রতি ২৭ বলে একটি করে উইকেট।

 

সিসিল তাঁর কেরিয়ার শুরু করেন ১৯৫৯ সালে জামাইকার হয়ে প্রথম শ্রেণীর ক্রিকেটে। পরে তিনি ইংল্যান্ডে সেন্ট্রাল ল্যাঙ্কাশায়র লিগে ক্রম্পটনের হয়ে পেশাদারি ক্রিকেট খেলতে শুরু করেন। বছর তিনেক পর বিয়ে করে ইংল্যান্ডে স্থায়ী ভাবে বসবাস করতে শুরু করেন।


మరింత సమాచారం తెలుసుకోండి: